শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২৩ অপরাহ্ন

পর্তুগালের এআইসিইপির সাথে বাণিজ্য ও বিনিয়োগের সমঝোতা স্মারক সই করল ইপিবি

পর্তুগালের এআইসিইপির সাথে বাণিজ্য ও বিনিয়োগের সমঝোতা স্মারক সই করল ইপিবি

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশের রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং এজেন্সি পারা ও ইনভেস্টমেন্ট ই কমার্সিও এক্সাটারনো অব পর্তুগাল (এআইসিইপি) বা পর্তুগাল ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এজেন্সি অনলাইনে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

বৃহস্পতিবার সই করা এই সমঝোতা স্মারকটি বাণিজ্য ও শিল্পের উন্নয়নের পাশাপাশি অর্থনীতির সব খাতে ব্যবসায়ী নেতাদের একত্রিত করে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার উপর জোর দেবে।

দুটি প্রতিষ্ঠানে একসাথে অনুষ্ঠিত অনুষ্ঠানে ঢাকায় ইপিবির ভাইস-চেয়ারম্যান এএইচএম আহসান এবং লিসবনে এআইসিইপির চেয়ারম্যান ও সিইও লুইস কাস্ত্রো হেনরিকেস সমঝোতা স্মারকে সই করেন।

এই সমঝোতা স্মারকের মাধ্যমে এআইসিইপি এবং ইপিবি দুই দেশের নিজ নিজ ব্যবসায়িক সম্প্রদায়ের মধ্যে সরাসরি ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে সহযোগিতা করার লক্ষ্য রাখে।

শুক্রবার লিসবনে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, এটি দুই সংস্থার মধ্যে অর্থনৈতিক, বাণিজ্য এবং ব্যবসায়িক তথ্য এবং উদ্যোক্তা অভিজ্ঞতা বিনিময়কেও উৎসাহিত করবে এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে মেলা এবং সিম্পোজিয়াম, সম্মেলন এবং অন্যান্য ইভেন্টগুলোর উন্নয়নে একে অপরকে সমর্থন করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে সহায়তা করবে।

আশা করা হচ্ছে যে উভয় সংস্থাই শিল্প ও বাণিজ্যে সহযোগিতার সম্ভাবনা পরীক্ষা করতে দুই দেশের মধ্যে ব্যবসায়িক মিশন পাঠানোর সুবিধা দেবে।

হেনরিকস আশা প্রকাশ করেন যে দুই বন্ধুপ্রতিম দেশের উভয় সংস্থাই ব্যবসায়িক সহযোগিতা আরও এগিয়ে নিতে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

তিনি আরো বলেন, ‘এটি কেবল শুরু। আমার প্রতিষ্ঠান এই কাঠামোর অধীনে সহযোগিতার ক্ষেত্রগুলো খুঁজে বের করতে প্রস্তুত। দুই দেশের মধ্যে চালু হয়নি এমন একটি বিশাল ব্যবসায়িক সম্ভাবনা রয়েছে। যার উপর দুই দেশ কাজ করতে পারে।’

আহসান বলেন, বাংলাদেশ-পর্তুগাল দ্বিপক্ষীয় সম্পর্কের ইতিহাসে এটিই প্রথম ব্যবসায়িক সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।

তিনি আশা করেন যে এখন উভয় দেশের ব্যবসায়িক সম্প্রদায়গুলো ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পাবে যা ‘অবশ্যই দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগকে বাড়িয়ে তুলবে।’

রাষ্ট্রদূত তারিক আহসান একটি অংশীদারিত্বের জন্য এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং এজেন্সিয়া প্যারা ও ইনভেস্টিমেন্টো ই কমেরসিও এক্সটারনো ডি পর্তুগাল (এআইসিএপি) উভয়কেই অভিনন্দন জানান।

দেশগুলোর মধ্যে ঐতিহাসিক যোগসূত্রের কথা উল্লেখ করে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, বাংলাদেশ ও পর্তুগালের জনগণ ১৬ শতকের শুরু থেকে সংযুক্ত রয়েছে।

লিসবনের অনুষ্ঠানে বৈদেশিক সম্পর্ক এবং বাজারের পরিচালক ম্যানুয়েল আন্তোনিও গাইরাস, বৈদেশিক সম্পর্ক ও বাজারের উপ-পরিচালক মারিয়া হোসে আলভারেঙ্গা, এআইসিইপি-এর বৈদেশিক সম্পর্ক এবং বিদেশী বাজারের বাজার ব্যবস্থাপক ড্যানিয়েল

পন্টেস এবং ফার্স্ট সেক্রেটারি ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

ঢাকায় ইপিবির মহাপরিচালক মাহবুবুর রহমান, পশ্চিম ইউরোপ ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইইউ শাখার মহাপরিচালক কাজী রাসেল পারভেজসহ অন্যান্যরা চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র : ইএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877